জয়পুরের জঙ্গলে ফের দাঁতালের আগমন : আতঙ্কিত এলাকাবাসী

5th September 2020 11:43 am বাঁকুড়া
জয়পুরের জঙ্গলে ফের দাঁতালের আগমন : আতঙ্কিত এলাকাবাসী


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : সকালেই জয়পুরের জঙ্গলে দাঁতালের আগমন। ভোর প্রায় ৬.১৫ মিনিট  নাগাদ হাতি গুলি জয়পুর রোড পার করে বলে বনদফতর সূত্রে খবর। এই দলটিতে তিন টি হস্তি শাবক সহ আটটি হাতি রয়েছে বলে জানাগেছে।  বনদফতর সূত্রে খবর, কয়েকদিন আগে মেদিনীপুর ডিভিশন থেকে ১২ টি হাতি জয়পুর এলাকায় প্রবেশ করে। এরমধ্যে একটি হাতি চলে যায় সোনামুখী জঙ্গলে। দুটি হাতি ফের ঘুরে যায় মেদিনীপুর ডিভিশন এলাকায়। একটি হাতি দলছূট হয়ে অন্যত্র রয়েছে। আর এই দলটিতে বাকি আটটি হাতিরয়েছে। বর্তমানে হাতিগুলি বাসুদেবপুর বিট এলাকায় রয়েছে বলে বনদফতর সূত্রে খবর। হাতি গুলি রাতের দিকে অন্যত্র সরিয়ে যাওয়ার চেষ্টা করা হবে।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।